সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ ইং, ১ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী

You Are Here: Home » অর্থনীতি-বাণিজ্য » ঈদের আগে শেষ কার্যদিবসে পুঁজিবাজারে মিশ্র প্রবণতা

ঈদের আগে শেষ কার্যদিবসে পুঁজিবাজারে মিশ্র প্রবণতা

নিজস্ব প্রতিবেদকঃ

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৮ আগস্ট) সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন কার্যক্রম। এদিন দুপুর পৌনে ১২টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৩ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৩৭ কোটি ১৩ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৫৪ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। এরপর থেকে সূচক ওঠানামা করতে থাকে। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৫ পয়েন্ট। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের অবস্থানে চলে আসে। এরপর সূচক নেতিবাচক হতে শুরু করে।

সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ৩ পয়েন্ট কমে যায়। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ২ পয়েন্ট কমে। এরপর সূচক কমার প্রবণতা আবার কমতে থাকে। বেলা ১১টায় সূচক ১ বাড়ে, বেলা সোয়া ১১টায় সূচক ১০ পয়েন্ট বাড়ে। এরপর সূচক আর কমতে থাকে। দুপুর পৌনে ১২টায় সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ১৮১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৩২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৮৭ পয়েন্টে।

এদিন বেলা পৌনে ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৪৫ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬২টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তীত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন দুপুর পৌনে ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, বঙ্গজ, বাংলাদেশ শিপিং করপোরেশন, খুলনা পাওয়ার, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল, ফরচুন সু এবং কপারটেক।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬৩৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৯ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৩৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক প্রায় এক পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৮৫২ পয়েন্টে অবস্থান করে।

এদিন দুপুর পৌনে ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- এসইএমএল আইবিবিএল, ঢাকা ইন্স্যুরেন্স, এসইএমএল এলইসিএমএফ, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, বঙ্গজ, ওরিয়ন ফার্মা, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, সন্ধ্যানী ইন্স্যুরেন্স এবং পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top